সোমবার, ২০ মে ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১২ জ্বিলক্বদ ১৪৪৫

 বিদেশি শিক্ষার্থীদের জন্য কানাডার দুঃসংবাদ

প্রকাশনার সময়: ২৩ জানুয়ারী ২০২৪, ১২:৪০ অপরাহ্ন

আবাসন সংকট তীব্র হওয়ায় বিদেশি শিক্ষার্থীদের প্রবেশের ওপর দুই বছরের বিধিনিষেধ আরোপ করছে কানাডা। দিন দিন কানাডায় রেকর্ড সংখ্যক অভিবাসীর আগমন ঘটায় এই সিন্ধান্ত নেয়া হচ্ছে। সরকারি তথ্য অনুযা, গত বছর কানাডা প্রায় ১ মিলিয়ন বিদেশি শিক্ষার্থীকে কানাডায় প্রবেশের অনুমোদন দিয়েছিল। যা এক দশক আগের তুলনায় প্রায় তিনগুণ। কিন্তু নতুন প্রস্তাবে এই সংখ্যা প্রায় এক তৃতীয়াংশ কমিয়ে দেওয়া হবে।

কানাডার অভিবাসন মন্ত্রী মার্ক মিলার বলেছেন, লিবারেল সরকার  শিক্ষার্থীদের ভিসার ওপর অস্থায়ীভাবে দুই বছরের বিধিনিষেধ আরোপ করবে। ফলে ২০২৪ সালে ভিসা ইস্যু করা হবে প্রায় ৩ লাখ ৬৪ হাজার। নতুন আইনের অধীনে, স্নাতক শেষ করা বিদেশী শিক্ষার্থীদের জন্য কাজের অনুমোদনপত্রের (ওয়ার্ক পারমিট) সীমাও নির্ধারণ করে দেওয়া হবে।

ফলে বিদেশী শিক্ষার্থীরা নিজ দেশে ফিরে যেতে উত্সাহিত হবে। কাজের অনুমোদনপত্র (ওয়ার্ক পারমিট) আগে কানাডায় স্থায়ী বসবাসের জন্য একটি সহজ পথ হিসাবে দেখা হতো। যারা স্নাতকোত্তর বা পোস্ট-ডক্টরেট করছেন তাদের জন্য তিন বছরের কাজের অনুমোদনপত্র (ওয়ার্ক পারমিট) দেওয়া হবে।
 
মিলার আরো বলেছেন, যে ছাত্ররা স্নাতক এবং কলেজ প্রোগ্রামসহ অন্যান্য বিষয়ে অধ্যায়নের জন্য আসবে, তাদের স্ত্রী বা স্বামী কানাডায় আসার জন্য যোগ্য হবেন না। এছাড়া তিনি বলেন, ২০২৫ সালের নতুন স্টাডি পারমিটের আবেদনের গ্রহণযোগ্যতা চলতি বছরের শেষে পুনর্মূল্যায়ন সাপেক্ষে দেওয়া হবে।

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর

কর্মী ভিসায় ৩১ মে’র মধ্যে যেতে হবে মালয়েশিয়া

 বিদেশি শিক্ষার্থীদের জন্য কানাডার দুঃসংবাদ

আমিরাতে ভিসা জটিলতায় বাংলাদেশি প্রবাসীরা

সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত